Sunday, July 13, 2014

চেরাপুঞ্জির যোগাযোগ

গুয়াহাটি থেকে শিলং হয়ে চেরাপুঞ্জি যাওয়াই প্রচলিত রুট। লেখক ভাড়া গাড়িতে শিলং না ছুয়ে সটান পৌছেছেন চেরাপুঞ্জি। চালু রাস্তায় বিমান বা রেলে গুয়াহাটি পৌছে বাসে বা ট্যাক্সিতে শিলং। শিলং থেকে বাস ও ভাড়া গাড়ি চেরাপুঞ্জি যাচ্ছে প্রতি ঘন্টায়। গুয়াহাটি থেকে শিলং যাওয়ার বাস রেলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখেই ছাড়ে। মেঘালয় রাজ্য পরিবহন ও অন্যান্য বেসরকারি সংস্থার বাস সকাল ৬-০০ থেকে শুরু করে বিকেল ৫-০০ অবধি গুয়াহাটি ছেড়ে শিলং যায়। ট্যাক্সি স্ট্যাণ্ডও বাস টার্মিনাসের কাছে। ট্যাক্সি অ্যাসোসিয়েশনের রেট-বোর্ড দেখে ভাড়া জেনে নিতে হবে। গুয়াহাটি রেল স্টেশনের কাছে পল্টন বাজার বাস ডিপো থেকে অসম রাজ্য পরিবহন সংস্থা এবং মেঘালয় পর্যটন নিগমের বাস ছাড়ে শিলং-এর উদ্দেশ্যে। বেসরকারি পর্যটন সংস্থার বাসও ছাড়ে পল্টন বাজার থেকেই। এ ছাড়াও প্রাইভেট ট্যাক্সি ছাড়ছে পহন বাজার ও গুয়াহাটির বড়ঝার বিমানবন্দর থেকে।
শিলং-এর পুলিশ বাজার স্ট্যাণ্ড থেকে অসম রাজ্য পরিবহন সংস্থা এবং মেঘালয় পর্যটন নিগমের বাস ছাড়ে। বেসরকারি বাস ছাড়ে পোলো গ্রাউণ্ড বাস টার্মিনাস থেকে।
গুয়াহাটির বড়ঝার বিমানবন্দর থেকে হেলিকপ্টার সার্ভিস চালু আছে শিলং অবধি। সময় লাগে ৩০ মিনিট। জনপ্রতি ১০ কেজি মাল নেওয়া যায়। শিলং-এর উমরয় বিমানবন্দর বা আপার শিলং-এর হেলিপ্যাড থেকে শহরে পৌছে দেয় মেঘালয় পর্যটন নিগমের বাস।
চেরাপুঞ্জি যাওয়ার বাস পাওয়া যাবে শিলং-এর পোলো গ্রাউণ্ড টার্মিনাস থেকে। প্রাইভেট ট্যাক্সি ভাড়া পাওয়া যাবে পুলিশ বাজারের ট্যাক্সি স্ট্যাণ্ড থেকে। ডাউকি, তুরা, উমিয়াম লেক ইত্যাদি জায়গা যেতেও গাড়ি ভাড়া করা যাবে এই স্ট্যাণ্ড থেকে।
উড়ানপথের হদিস পেতে: http://www.mapsofindia.com/flight-schedule/index.html
রেলপথের যাবতীয় খবরের জন্য: http://www.mapsofindia.com/railway-timetable/index.html

No comments:

Post a Comment