Wednesday, July 23, 2014

ঢাকায় বেড়ানো

ছুটিতে ঢাকায় বেড়ানো পরিবারের সবাইকে নিয়ে বেড়ানোর জন্য কোথায় যাওয়া হবে, তা ভেবে পাননা অনেকে। ঢাকার ভেতরই আছে অনেক জায়গা, যেখানে সারা দিন ধরে ঘোরা যাবে
ঢাকা চিড়িয়াখানা, মিরপুর-১।
সাপ্তাহিক বন্ধ: রোববার (রোববার অন্য কোনো সরকারি ছুটি থাকলেও খোলা থাকে)।
সোম থেকে শনিবার খোলা থাকে। সকাল আটটা থেকে সন্ধ্যা ছয়টা (অক্টোবর-এপ্রিল)। সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা (মে-সেপ্টেম্বর)।
প্রবেশমূল্য: ১০ টাকা। আগে আবেদন করলে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা সফরের জন্য ৫০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয় (এতিম ও শারীরিক-মানসিক প্রতিবন্ধীদের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ১০০ শতাংশ ছাড়)।
ফোন: ৮০৩৫০৩৫।
জাতীয় উদ্ভিদ উদ্যান (বোটানিক্যাল গার্ডেন), মিরপুর।
প্রতিদিন খোলা থাকে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা (মার্চ থেকে নভেম্বর), সকাল নয়টা থেকে বিকেল সাড়ে চারটা (ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি)।
প্রবেশ মূল্য: পাঁচ টাকা। শিশুদের জন্য দুই টাকা। কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে শিক্ষা সফরে আসা শিক্ষার্থীদের জন্য প্রবেশ মূল্য তিন টাকা।
ফোন: ৮০৩৩২৯২।
জাতীয় শিশুপার্ক, শাহবাগ।
সাপ্তাহিক বন্ধ: রোববার।
বুধবার শুধু দুস্থ ও ছিন্নমূল শিশুদের জন্য খোলা। দুপুর দেড়টা থেকে বিকেল চারটা (অক্টোবর-মার্চ); দুপুর দুইটা থেকে বিকেল সাড়ে চারটা (এপ্রিল-সেপ্টেম্বর)।
বুধবার ছাড়া সোম থেকে শনিবার খোলা দুপুর একটা থেকে সন্ধ্যা সাতটা (অক্টোবর-মার্চ); বেলা দুইটা থেকে রাত আটটা পর্যন্ত (এপ্রিল-সেপ্টেম্বর)।
প্রবেশ মূল্য: জনপ্রতি আট টাকা। প্রতিটি রাইডে চড়ার জন্য মাথাপিছু ছয় টাকার টিকিট দরকার হয়।
ফোন: ৮৬২৩৩০৪
বলধা গার্ডেন, ওয়ারী।
প্রতিদিন খোলা থাকে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা (মার্চ-নভেম্বর), সকাল নয়টা থেকে বিকেল সাড়ে চারটা (ডিসেম্বর-ফেব্রুয়ারি)।
প্রবেশ মূল্য: পাঁচ টাকা। অনূর্ধ্ব ১০ বছরের শিশুদের ক্ষেত্রে প্রবেশ মূল্য দুই টাকা। আর শিক্ষাসফরে আসা শিক্ষার্থীদের জন্য প্রবেশমূল্য তিন টাকা।
নন্দন পার্ক, আশুলিয়া
প্রতিদিন খোলা থাকে বেলা ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। যেকোনো সরকারি ছুটির দিন সকাল ১০টা থেকে খোলা থাকে।
ফোন: ৯৮৯০২৮৩, ০১৮১৯২২৩৫২৯
ফ্যান্টাসি কিংডম, আশুলিয়া
প্রতিদিন খোলা থাকে বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত। শুক্রবারসহ অন্যান্য সরকারি ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে।
ফোন: ৯৮৯৬৪৮২, ৮৮৩৩৭৮৬, ৭৭০১৯৪৪-৪৯
ওয়ান্ডারল্যান্ড, গুলশান-২
প্রতিদিন খোলা থাকে সকাল ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত।
শুক্রবার সকাল ১০টা থেকে রাত সাড়ে
নয়টা পর্যন্ত।
ফোন: ৯৮৯৭১২৮, ৯৮৯৯৭৩৫

No comments:

Post a Comment